জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম 2023

অনলাইনে আপনার জন্ম সনদটি খুজে পাচ্ছেন না? আপনার জন্ম নিবন্ধন অনলাইন করা না থাকলে তা খুজে পাবেন না। তাই জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম জেনে এবং মেনে আবেদন করলে আপনার জন্ম নিবন্ধন্টি অনলাইন হয়ে যাবে। জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম জানতে এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন। তাহলে আপনি আপনার জন্ম নিবন্ধনটি অনলাইন করতে পারবেন। 

জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম 

জন্ম নিবন্ধন অনলাইন করার জন্য আপনাকে জন্ম নিবন্ধনের জন্য আবেদন করতে হবে। আর যদি আপনার পুরাতন জন্ম নিবন্ধন বা হাতে লেখা জন্ম নিবন্ধন সনদ থাকে তাহলে নতুন করে জন্ম নিবন্ধনের জন্য আবেদন করতে হবে এবং আবেদন ফি জমা দিয়ে আবেদনের কপি ইউনিয়ন পরিষদ/ সিটি কর্পোরেশনে জমা দেওয়ার মাধ্যমে আপনার জন্ম নিবন্ধন সনদ অনলাইন করতে পারবেন। 

পুরোনো বা ১৬ সংখ্যা হওয়ার কারনে অনেকেই তাদের জন্ম সনদ অনলাইনে খুজে পায় না। কারন অনলাইনে সরকারি ওয়েবসাইটে যে জন্ম নিবন্ধনগুলো পাওয়া যায় সেগুলো ১৭ সংখ্যার হয়ে থাকে।  

আপনি চাইলে আপনার জন্ম জিবন্ধন অনলাইনে যাচাই বা চেক করার নিয়ম অনুসরন করতে পারেন। 

পুরাতন জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম 

জন্ম নিবন্ধন অনলাইন করার জন্য প্রথমে আপনাকে জন্ম নিবন্ধনের ওয়েবসাইট Bdris এর (https://bdris .gov.bd/) এ যেতে হবে। সেখানে শিশু/ব্যাক্তির তথ্য, মা বাবার তথ্য, বর্তমান ও স্থায়ী ঠিকানা এবং আবেদনকারী ব্যাক্তির তথ্য দিতে হবে। এরপর মোবাইল ভেরিফিকেশন এর কাজ সম্পন্ন করে আবেদনের কপি ইউনিয়ন পরিষদ/ সিটী কর্পোরেশনে জমা দিতে হবে।  

আবেদন করার পর ১৫ দিনের ভিতর আবেদনের কপি এবং আবেদন ফি জমা না দিলে আবেদন বাতিল হবে। আবেদনের কাজ শেষ হওয়ার পর সেখানে দেওয়া তারিখ অনুযায়ী ইউনিয়ন পরিষদ/ সিটি কর্পোরেশনে আবেদনের ফি ও কপি জমা দিতে হবে। 

এভাবে আপনি আপনার পুরাতন জন্ম নিবন্ধন সনদ বা ১৬ সংখ্যার জন্ম নিবন্ধন সনদ অনলাইন করতে পারবেন। জন্ম নিবন্ধন অনলাইনে আছে কিনা যাচাই করতে এই পোস্টটি পড়ুন। 

হাতে লেখা জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম

আপনার জন্ম নিবন্ধন যদি হাতে লেখা হয়ে থাকে তাহলে তা অনলাইনে পাওয়া যাবেনা। অনালাইনে পাওয়ার জন্য অনলাইনে আবেদন করতে হবে। আপনাকে অনলাইনে আবেদন করার জন্য যেতে হবে জন্ম নিবন্ধনের এই ওয়েবসাইটে। সেখানে ব্যাক্তির সকল তথ্য, মা বাবার তথ্য, বর্তমান ও স্থায়ী ঠিকানা দিয়ে সকল তথ্য পূরন করতে হবে। এরপর একটি সচল মোবাইল নাম্বার দিয়ে ভেরিফিকেশন এর কাজ সম্পূর্ণ করতে হবে। 

এরপর আবেদন পত্র প্রিন্ট করে ইউনিয়ন পরিষদ/ সিটী কর্পোরেশনে জমা দিতে হবে। এভাবেই আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে পারেন। তাছাড়া নতুন জন্ম নিবন্ধনের জন্য কীভাবে আবেদন করবেন তা পড়ে আসতে পারেন এখানে চাপ দিয়ে। 

জন্ম নিবন্ধন ডিজিটাল করার উপায় কী ?

জন্ম নিবন্ধন যদি পুরাতন বা ১৬ সংখ্যার হয় তাহলে নতুন করে অনলাইনে আবেদন করে আবেদন ফি ও আবেদন এর কপি ইউনিয়ন পরিষদ বা সিটী কর্পোরেশনে জমা দিয়ে জন্ম নিবন্ধন ডিজিটাল করতে হয়।

আরো পড়ুন – প্রত্যয়ন পত্র লেখার নিয়ম

জন্ম নিবন্ধনের জন্য আবেদন করবো কোন লিংক থেকে ?

জন্ম নিবন্ধনের জন্য Bdris.gov.bd এই ওয়েবসাইট ব্যাবহার করে আবেদন করতে হবে । আবেদনের সকল প্রক্রিয়া এখানে সম্পন্ন করতে হবে এবং সকল ফাইল এখানেই জমা দিতে হবে ।

জন্ম নিবন্ধন কপি কোথায় জমা দিতে হবে ?

জন্ম নিবন্ধনের জন্য অনলাইনে আবেদন করে আবেদন ফি ও আবেদন কপি ইউনিয়ন পরিষদ/ সিটী কর্পোরেশনে গিয়ে জমা দিতে হবে। 

জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম ট্যাগ

জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম  , পুরাতন জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম , হাতে লেখা জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম , জন্ম নিবন্ধন ডিজিটাল করার উপায় কী ? জন্ম নিবন্ধনের জন্য আবেদন করবো কোন লিংকে থেকে ? , জন্ম নিবন্ধন কপি কোথায় জমা দিতে হবে ?

সর্বশেষ

এই পোস্টে আপনারা কীভাবে জন্ম নিবন্ধন অনলাইন করতে পারেন সে বিষয়টি পরিষ্কার করে দিয়েছি। আশা করি আপনারা পোস্টটি বুজতে পেরেছেন এবং উপকৃত হয়েছেন।

এছাড়াও আমদের ওয়েবসাইট learn-zoneকীভাবে জন্ম নিবন্ধনের জন্য আবেদন করবেন সে বিষয়ে এবং কীভাবে অনলাইনে আপনার জন্ম নিবন্ধন যাচাই করবেন সে বিষয়ে পোস্ট করা আছে। আপনারা চাইলে সে পোস্ট গুলো আমাদের ওয়েবসাইট থেকে পড়তে পারেন।

এই পোস্ট সম্পরকে আপনার মূল্যবান মন্তব্য নিচে জানিয়ে দিন এবং ভালো লাগলে আপনার বন্ধুদের মাঝে ছড়িয়ে দিতে পারেন।

আরো পড়ুন – মানুষ কবিতা ও তার সৃজনশীল প্রশ্ন

আরো পড়ুন – পদ্মা সেতু রচনা 

জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম 2023
জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম 2023

Leave a Comment