জন্ম নিবন্ধন সংশোধন আবেদন 2023

জন্ম নিবন্ধন সংশোধন খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। জন্ম নিবন্ধন সংশোধনের জন্য অনলাইনে আবেদন করতে হয়। অনলাইনে আবেদন করে খুব সুন্দরভাবে সহজেই জন্ম নিবন্ধন সংশোধন করা যায়। তো চলুন জেনে নেওয়া যাক জন্ম নিবন্ধন সংশোধন আবেদন করার সহজ ও সঠিক নিয়ম। 

অনেক সময় জন্ম নিবন্ধনের জন্য আবেদনের সময় কিছু কিছু ক্ষেত্রে ভুল হয়ে যায় বা ভুল লিপিবদ্ধ হওয়ায় আমাদের জন্ম নিবন্ধন সংশোধন আবেদন করার প্রয়োজন হয়ে থাকে। বর্তমান সময়ে খুব সহজে ঘরে বসেই অনলাইনে নিজে নিজেই জন্ম নিবন্ধন সংশোধন এর জন্য আবেদন করতে পারবেন। 

আরো পড়ুন- জন্ম নিবন্ধনের জন্য আবেদনের নিয়ম

একজন ব্যাক্তির তার দেশের নাগরিকত্বের প্রথম প্রমান হল তার জন্ম নিবন্ধন। ১৮ বছর হওয়ার আগে একজন ব্যাক্তির জাতীয় পরিচয় পত্র হাতে আসার আগ পর্যন্ত নিজেকে দেশের নাগরিক হিসেবে পরিচয় দেওয়ায়র প্রধান প্রমান হলো জন্ম নিবন্ধন । এই জন্ম নিবন্ধন এর উপর ভিত্তি করে তার স্কুলের সব সার্টিফিকেট ও কাগজ পত্র তৈরি হবে এবং তার জাতীয় পরিচয় পত্র তৈরি হবে। তাই তার জন্ম নিবন্ধনে ভুল হলে পরবর্তী সকল কাগজ পত্র ধারাবাহিক ভাবে ভুল হতে থাকবে। তাই যদি জন্ম নিবন্ধনে ভুল থাকে আগে থেকেই সংশোধন করে রাখা উচিত। নাহলে পরে তা নিয়ে অনেক ঝামেলা পোহাতে হবে। চলুন এবার অনলাইনে জন্ম নিবন্দন সংশোধন আবেদন করার উপায় জেনে নিই। 

অনলাইনে জন্ম নিবন্ধন সংশোধন করার নিয়ম

অনলাইনে জন্ম নিবন্ধনের জন্য আবেদন করতে  হলে প্রথমে আপনাকে জন্ম ও মৃত্যু নিবন্ধন https: //bdris.gov.bd/ ওয়েবসাইটে যেতে হবে। এরপর আপনার জন্ম নিবন্ধনের ১৭ সংখ্যার ডিজিট দয়ে জন্ম নিবন্ধন তথ্য যাচাই করতে হবে। জন্ম নিবন্ধন যাচাই করে সংশোধনের জন্য আবেদন করতে হবে। 

চলুন এবার কিভাবে জন্ম নিবন্ধনের জন্য আবেদন করবেন সে নিয়ম টা জেনে নিই। 

জন্ম নিবন্ধন সংশোধনের অনেকগুলো ধাপ বা পর্যায় রয়েছে। নিচের নিয়ম গুলো অনুসরন করে আপনি মোবাইল কিংবা কম্পিউটারে সংশোধনের জন্য আবেদন করতে পারবেন। 

জন্ম নিবন্ধন সংশোধন করতে কি কি লাগে  

জন্ম নিবন্ধন সংশোধন করতে হলে ব্যাক্তির NID Card, চেয়ারম্যান সার্টিফিকেট অথবা কাউন্সিলরের প্রত্যয়ন পত্র এবং বোর্ড পরীক্ষার সনদ লাগবে। যাদের বয়স ১৮ বছরের বেশি কিংবা জাতীয় পরিচয় পত্র হয়নি তারা হাসপাতালের সনদ ব্যাবহার করতে পারে। 

জন্ম নিবন্ধনের ঠিকানা পরিবর্তন করতে হলে জমির খাজনা অথবা তাদের বাড়ির ট্যাক্স পরিশোধের রশিদ এবং সাথে ইউটিলিটি বিলের একটি কপির প্রয়োজন হতে পারে। 

জন্ম নিবন্ধনে জন্ম তারিখ সংশোধন করতে হলে টিকা কার্ড এর প্রয়োজন হবে আর স্কুল পড়ুয়া হলে স্কুলের বোর্ড পরীক্ষার সনদ অথবা জাতীয় পরিচয় পত্রের সনদের প্রয়োজন হবে। 

আরো পড়ুন – প্রত্যয়ন পত্রের জন্য আবেদন

আপনি কী ধরনের সংশোধন করতে চান তার উপর ভিত্তি করে কি কি লাগবে বা প্রোয়োজন হবে তা ভিন্ন ভিন্ন হতে পারে।  তাই নিচে একটি টেবিলে আরো সুন্দর ভাবে বোঝার জন্য উপস্থাপন করা হল। 

সংশোধনের বিষয় কাগজ পত্র
নাম সংশোধন১/ টিকা কার্ড(বয়স কম হলে)২/ জাতীয় পত্র৩/ শিক্ষাগত যোগ্যতার সনদ
বাবা-মার নাম সংশোধন১/ মা বাবার অনলাইন জন্ম নিবন্ধন২/ মা বাবার NID Card৩/ নিজের শিক্ষা সনদ  
বর্তমান ঠিকানা সংশোধন১/ বিদ্যুত বিল অথবা ইউটিলিটি বিলের কপি
স্থায়ী ঠিকানা সংশোধন১/ চেয়ারম্যান/কাউন্সিলরের প্রত্যয়ন পত্র২/ স্থায়ী ঠিকানা খাজনা বা কর পরিশোধের রশিদ 

অনলাইনে জন্ম নিবন্ধন সংশোধনের ধাপ সমূহ

অনলাইনে জন্ম নিবন্ধন সংশোধনের কয়েকটি ধাও নিচে দেওয়া হল। এই ধাপ অনুসরন করে আপনাকে অনলাইনে জন্ম নিবন্ধন সংশোধন আবেদন এর কাজ সম্পন্ন করতে হবে। তো চলুন জেনে নেওয়া যাক- 

  • অনলাইনে জন্ম নিবন্ধন সংশোধন আবেদন করার জন্য আপনাকে প্রথমে জন্ম ও মৃত্যু নিবন্ধন ওয়েবসাইটে প্রিবেশ করতে হবে। ওয়েবসাইটে প্রবেশ করার লিংক- https: //bdris.gov.bd/ 
  • এরপর উপরে জন্ম নিবন্ধন মেনুতে যান এবং সেখান থেকে জন্ম নিবন্ধন তথ্য সংশোধন অপশনে ক্লিক করুন। 
  • আপনার জন্ম নিবন্ধনের তথ্য যাচাই করুন
  • এরপর আপনার যা যা সংশোধন করা প্রয়োজন তা সেখান থেকে সংশোধন করুন 
  • এরপর সংশোধনী অনুযায়ী প্রয়োজন কাগজ পত্র সাবমিট করুন 
  • আবেদন পত্রটি প্রিন্ট করে রাখুন, এবং চাইলে আপনার ডিভাইসে সেভ করে রাখতে পারেন এবং 
  • নিবন্ধক কার্যালয় থেকে আপনার সংশোধিত সনদটি সংগ্রহ করুন

আপনার জন্ম নিবন্ধন তথ্যের আবেদন অনুমোদন হলে সেটি ইউনিউয়ন পরিষদ কিংবা পৌরসভা অফিস থেকে সংগ্রহ করতে পারবেন। আপনি চাইলে আপনার সনদটি অনলাইন থেকে ডাউনলোড করেও ব্যাবহার করতে পারবেন। 

আরো পড়ুন- চাকরির আবেদন পত্র লেখার নিয়ম

জন্ম নিবন্ধনের তথ্য যাচাই

আপনি চাইলে জন্ম নিবন্ধনের তথ্য যাচাই করতে পারেন। জন্ম মৃত্যু নিবন্ধনের এই ওয়েবসাইটে গিয়ে জন্ম নিবন্ধন মেনু থেকে জন্ম নিবন্ধন তথ্য অনুসন্ধান অপশনে ক্লিক করুন।  সেখানে জন্ম নিবন্ধনের ১৭ ডিজিটের কোড টি বসাতে হবে। এর পরের ঘরে জন্ম তারিখ দিতে হবে এভাবে (YYYY-MM-DD)। এরপর ক্যাপচা পূরণ করে search বাটনে ক্লিক করলে আপনার জন্ম নিবন্ধনের তথ্য আপনার সামনে প্রদর্শন করবে। 

জন্ম নিবন্ধন সংশোধন আবেদন 2023
জন্ম নিবন্ধন সংশোধন আবেদন 2023

তো বন্ধুরা আশা করি আপনার উপকৃত হয়েছেন এই পস্টের মাধ্যমে। কীভাবে অনলাইনে জন্ম নিবন্ধন সংশোধন আবেদন করতে হয় তা নিয়ে আজকের এই পোস্টটি। এই পস্টের মাধ্যমে যদি আপনি উপকৃত হয়ে থাকেন তাহলে তা কমেন্টে জানিয়ে দিন সাথে আপনার মূল্যবান মন্ত্যব্য ও নিচে জানিয়ে দিন। 

জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম 2023
জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম 2023

Leave a Comment