পদ্মা সেতু অনুচ্ছেদ – podda setu onucched

যেকোনো ক্লাসের শিক্ষার্থীরা পদ্মা সেতু অনুচ্ছেদ টি পড়তে পারেন এবং এটি পরিক্ষায় লিখলে ভালো ফলাফল করতে পারবেন ইনশাআল্লাহ। ভাল লাগলে Learn-zone এর সাথে থাকবেন।

অনুচ্ছেদ ১- পদ্মা সেতু অনুচ্ছেদ

পদ্মা সেতু হল বাংলাদেশের সবচেয়ে দীর্ঘতম বহুমুখী সেতু। কোনো প্রকার বৈদেশিক সাহায্য-সহযোগিতা ছাড়াই পদ্মা সেতু বাংলাদেশের বাস্তবায়িত সবচেয়ে বড় সেতু ও বৃহৎ প্রকল্প। এটি দেশের সবচেয়ে বড় প্রকল্প এবং নির্মাণের পর এটিই হবে দেশের দীর্ঘতম সেতু। সেতুটি কংক্রিট ও স্টিল দিয়ে নির্মাণ করা হচ্ছে।

মূল সেতুটির দৈর্ঘ্য ৬.১৫ কিমি এবং প্রস্থ ১৬.১০ মিটার। মুন্সীগঞ্জ জেলার মাওয়া থেকে শরীয়তপুর জেলার জাজিরা সংযোগকারী সেতুটির দুটি স্তর রয়েছে। উপরে একটি চার লেনের রাস্তা আছে এবং নীচে একটি রেলপথ রয়েছে। পদ্মা সেতু ভবিষ্যতে গ্যাস, রেল, পাওয়ার লাইন এবং ফাইবার অপটিক ক্যাবল সম্প্রসারণে ব্যবহার করা হবে।

৩০,০০০ কোটি টাকারও বেশি বাজেটের এই সেতুটি আমাদের সমাজ, বাংলাদেশের দক্ষিণাঞ্চলের অর্থনৈতিক ও শিল্প উন্নয়নে ব্যাপকভাবে সহায়ক হবে। সেতুটি এশিয়া ও দক্ষিণ-পূর্ব এশিয়ার বিভিন্ন স্থানকে সংযুক্ত করার একটি গুরুত্বপূর্ণ অংশ হবে পদ্মা সেতু। বাংলাদেশের মানুষ আজ তাদের স্বপ্ন বাস্তবায়নের কাছাকাছি চলে এসেছে।

যদিও বিশ্বব্যাংক ও দাতারা অন্যায়ের দাবী নিয়ে চলে গেলেও বাংলাদেশ সরকার হাল ছাড়েনি। সেতুটি নির্মাণের জন্য বাংলাদেশ সরকার নিজস্ব তহবিল ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছে এবং নির্মাণ পরিকল্পনা অনুযায়ী এগিয়ে যাচ্ছে।

পদ্মা সেতু নির্মাণকারী ঠিকাদার চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানির মতে, ২০২২ সালের এপ্রিল মাসের মধ্যে পদ্মা সেতু যান চলাচলের জন্য প্রস্তুত হয়ে যাবে এবং বর্তমানে এটি চালু হয়ে গেছে। প্রকল্পটি ৩ কোটিরও বেশি মানুষকে সাহায্য করছে,যা বাংলাদেশের সমস্ত জমির প্রায় ২৯%। পদ্মা সেতু বর্তমানে বাংলাদেশের অনেক বড় একটি অর্জন এবং গৌরবের বিষয়।

অনুচ্ছেদ ২- পদ্মা সেতু অনুচ্ছেদ

পদ্মা সেতু বাংলাদেশের সবথেকে বড় ও দীর্ঘতম সেতু। সেতুটির উপরের ডেকে ৪ লেনের মহাসড়ক এবং নিচের ডেকে একক রেললাইন থাকার কারনে এই সেতুকে পদ্মা বহুমুখী সেতুও বলা হয়। তাছাড়া পদ্মা সেতুতে রয়েছে গ্যাস ট্রান্সমিশন পাইপলাইন, পাওয়ার সাপ্লাই পাইপ লাইন এবং ফাইবার অপটিক্যাল ক্যাবল ইত্যাদি। পদ্মা সেতু নির্মাণের প্রধান কার্যক্রম শুরু হয় ২০১৪ সালের ২৬ শে  নভেম্বর মাস থেকে। ২০২২ সালের ২৫ জুন পদ্মা সেতু উদ্বোধন করা হয় এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই সেতু উদ্বোধন করেন। পদ্মা সেতু বাংলাদেশের প্রথম অনেক বড় একটি প্রকল্প। যেই প্রকল্পটি বাংলাদেশ সরকার কোনরকম বৈদেশিক অর্থায়ন ছাড়াই নিজস্ব তহবিলে বাস্তবায়ন করেন। 

পদ্মা সেতুর মূল দৈর্ঘ্য ৬.১৫ কিলোমিটার এবং প্রস্ত ১৮. ১০ মিটার। পদ্মা সেতু মুন্সিগঞ্জ, শরীয়তপুর এবং মাদারীপুর এলাকা জুড়ে বিস্তৃত। সেতুটি নির্মাণের ফলে বাংলাদেশের 21 টি জেলার বা ৪৪০০০ কিলোমিটারের মধ্যে বসবাসকারী প্রায় ৩ কোটি মানুষ উপকৃত হয়েছে যা বাংলাদেশের সমস্ত জমির প্রায় ২৯%। পদ্মা সেতু নির্মণে ব্যয় হয়েছিল ৩০ হাজার ১৯৩ কোটি ৩৯ লক্ষ টাকা । ৩০,০০০ কোটি টাকারও বেশি বাজেটের এই সেতুটি আমাদের সমাজ, বাংলাদেশের দক্ষিণাঞ্চলের অর্থনৈতিক ও শিল্প উন্নয়নে ব্যাপকভাবে সহায়ক হবে। সেতুটি এশিয়া ও দক্ষিণ-পূর্ব এশিয়ার বিভিন্ন স্থানকে সংযুক্ত করার একটি গুরুত্বপূর্ণ অংশ হবে পদ্মা সেতু

আরো পড়ুন- পদ্মা সেতু a to z

নিচের বাটনে ক্লিক করে এটি পদ্মা সেতু অনুচ্ছেদ টি ডাউনলোড করতে পারেন

1 thought on “পদ্মা সেতু অনুচ্ছেদ – podda setu onucched”

Leave a Comment